ইসরায়েল কি শিশুদের সুরক্ষার জন্য যুদ্ধের?.

0

 ইসরায়েল কি শিশুদের সুরক্ষার জন্য যুদ্ধের আইন লঙ্ঘন করছে? | Is Israel violating the laws of war meant to protect children?

ইসরায়েল কি শিশুদের সুরক্ষার জন্য যুদ্ধের আইন লঙ্ঘন করছে? | Is Israel violating the laws of war meant to protect children?

ইসরায়েল কি শিশুদের সুরক্ষার জন্য যুদ্ধের আইন লঙ্ঘন করছে?

হাজার হাজার ফিলিস্তিনি গাজার দক্ষিণে ইতিমধ্যে অভিভূত এলাকায় পালিয়ে যাচ্ছে এমন অনিরাপদ পরিস্থিতির মধ্য দিয়ে যা বিশেষ করে শিশুদের জন্য ঝুঁকির কারণ হতে পারে, যাদের মধ্যে অন্তত 447 জন ইতিমধ্যেই শনিবার থেকে ইসরায়েলি বিমান হামলায় নিহত হয়েছেন।

"গাজা থেকে খান ইউনিস পর্যন্ত যাওয়া একটি দীর্ঘ পথ, এটি এমন কিছু যা খুবই ঝুঁকিপূর্ণ বিশেষ করে যখন আপনার সাথে বাচ্চা থাকে এবং খুব দ্রুত চলাচল করতে হয়, রাস্তাগুলি খুব স্থিতিশীল নয় এবং পথে প্রচুর বোমাবর্ষণ হয়," আল জাজিরার শুক্রবার ইউমনা এলসাইদ এ তথ্য জানিয়েছেন।

গাজা স্ট্রিপের উত্তরাঞ্চলের কিছু পরিবার একটি নিরাপদ স্থান এবং মৌলিক প্রয়োজনীয়তা খুঁজে পাওয়ার আশা নিয়ে দক্ষিণে যাওয়ার পথে, এখানে শিশুদের সুরক্ষার জন্য আন্তর্জাতিক আইনগুলির দিকে নজর দেওয়া হয়েছে৷

যুদ্ধের কোন আইন বেসামরিক এবং শিশুদের রক্ষা করে?
সশস্ত্র সংঘাতের সময় শিশুদের সুরক্ষার প্রধান স্তম্ভ হল জেনেভা কনভেনশন।

জেনেভা কনভেনশনগুলি আন্তর্জাতিক মানবিক আইনের মূল গঠন করে। তাদের চারটি কনভেনশন 1864 এবং 1949 সালের মধ্যে চুক্তির একটি সিরিজে গৃহীত হয়েছিল।

চতুর্থ জেনেভা কনভেনশন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর 1949 সালে গৃহীত, বেসামরিক ব্যক্তিদের সুরক্ষা প্রদানের উপর কেন্দ্রীভূত হয়, যার মধ্যে রয়েছে অধিকৃত অঞ্চলগুলি।

6 জুলাই, 1951-এ, ইসরায়েলের এখনও নবগঠিত রাষ্ট্র জেনেভা কনভেনশনগুলি অনুমোদন করেছে – যা করেছে 196টি দেশের মধ্যে একটি।

কিভাবে জেনেভা কনভেনশন ফিলিস্তিনি শিশুদের জন্য প্রযোজ্য?
বেশ কিছু নিবন্ধ এবং অতিরিক্ত প্রোটোকল, বিশেষ করে চতুর্থ কনভেনশনে, সশস্ত্র সংঘাতের সময় শিশুদের সুরক্ষা প্রদান করে।

এর মধ্যে রয়েছে:

15 বছরের কম বয়সী শিশুদের জন্য হাসপাতাল এবং নিরাপত্তা অঞ্চল স্থাপন করা
অবরুদ্ধ এলাকায় শিশুদের জন্য "প্রয়োজনীয় খাদ্যসামগ্রী, পোশাক এবং টনিক" অ্যাক্সেস নিশ্চিত করা
অনাথ বা তাদের পরিবার থেকে বিচ্ছিন্ন শিশুদের জন্য বিশেষ যত্ন
শিশুদের নিরাপদ এলাকায় সরিয়ে নিয়ে তাদের পরিবারের সাথে পুনরায় মিলিত করা
যখন শিশুদের সরিয়ে নেওয়া হয়, যেখানে শিশুদের সরানো হয় সেখানে "সকল ধর্মের মন্ত্রী, চিকিৎসা কর্মী এবং চিকিৎসা সরঞ্জাম" পাওয়া যায় তা নিশ্চিত করে।
হামাদ বিন খলিফা বিশ্ববিদ্যালয়ের আইন কলেজের সহকারী অধ্যাপক কা লোক ইপের মতে, সাধারণত মানবিক ত্রাণ এবং চিকিৎসা সহায়তা সম্পর্কিত নিবন্ধ এবং অতিরিক্ত প্রোটোকলগুলি শিশুদের সুরক্ষার ক্ষেত্রেও প্রযোজ্য।

সশস্ত্র সংঘাতে শিশুদের সুরক্ষার প্রধান উৎস 'বেসামরিক' হিসাবে শিশুদের মর্যাদা থেকে উদ্ভূত হয় যে তারা শত্রুতায় সরাসরি অংশ নিচ্ছে না, "লোক ইপ বলেছেন।

তাহলে কিভাবে ইসরায়েল আন্তর্জাতিক আইনের এই বিভিন্ন প্রয়োজনীয়তা পালন করছে?

গাজায় ইসরায়েলের হামলায় শিশুরা কীভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে?
ইসরায়েলি বিমান হামলায় নিহত শতাধিক শিশুর পাশাপাশি, চতুর্থ জেনেভা কনভেনশন লঙ্ঘন করে গাজার শিশুরাও খাদ্য ও ওষুধ থেকে বঞ্চিত হচ্ছে।

কারণ গত শনিবার দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার পর ইসরায়েল গাজাকে "সম্পূর্ণ অবরোধ" ঘোষণা করেছে, এটি পরিষ্কার করে দিয়েছে যে এটি উপকূলীয় ছিটমহলে খাদ্য, ওষুধ, জ্বালানি এবং অন্যান্য প্রয়োজনীয় পণ্যের অনুমতি দেবে না।

চার সন্তানের জননী জয়নাব মাতার মঙ্গলবার আল জাজিরাকে বলেছেন, "আমাদের কাছে আমাদের বাচ্চাদের খাওয়ানোর জন্য পর্যাপ্ত খাবার নেই।" "আমরা আমাদের বাচ্চাদের রাতে গরম রাখতে পারি না কারণ আমাদের সঠিক পোশাকের অভাব রয়েছে।"

আন্তর্জাতিক সংস্থাগুলি একটি মানবিক করিডোর প্রতিষ্ঠার আহ্বান জানিয়ে আসছে, দাবি করছে যে গাজার চিকিৎসা সুবিধাগুলি "ব্রেকিং পয়েন্ট" এ রয়েছে। এখন পর্যন্ত, ইসরায়েল নড়তে অস্বীকার করেছে এবং রাফাহ ক্রসিংয়ে বোমা হামলা করেছে যা মিশরের সাথে ছিটমহলকে সংযুক্ত করে।

কাছাকাছি এবং মধ্যপ্রাচ্যের জন্য রেড ক্রসের আঞ্চলিক পরিচালক ইন্টারন্যাশনাল কমিটির ফ্যাব্রিজিও কার্বোনির একটি বিবৃতি অনুসারে, বিদ্যুৎ এবং জেনারেটরগুলি যেগুলি কাজ করা বন্ধ করে দিয়েছে সেগুলিও ইনকিউবেটরে নবজাতকদের ঝুঁকির মধ্যে ফেলছে।

বিশেষজ্ঞরা বলেছেন যে শিশুরা যে ব্যাপক বিশৃঙ্খলার সম্মুখীন হয়েছে তা ইতিমধ্যেই তাদের মনস্তাত্ত্বিক এবং মানসিক সুস্থতার উপর মারাত্মক এবং দীর্ঘস্থায়ী প্রভাব ফেলতে চলেছে।

Tags

একটি মন্তব্য পোস্ট করুন

0মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন (0)